সুশান্ত কুমার রায়

সুশান্ত কুমার রায়

অধিকার 

আমি জন্মেছি এই বাংলায়, বাংলা আমার মায়ের ভাষা
রফিক, বরকত, শফিক, সালাম আমার ভাই
কেন বার বার নয়নের জলে ভেজে আমার দুঃখিনী মায়ের মন
আমি তো রক্তে ভিজিয়েই পেয়েছি আমার প্রিয় সেই বর্ণমালা
হে বিধাতা, কী দোষ করেছি আমি-
আমার কি অধিকার নেই এদেশ- আমার মাটিতে ?
আমি তো জানি নিজ ভূমে বেঁচে থাকার অধিকার
আমার জন্মগত অধিকার।
আমি জন্মেছি এই বাংলায়, আমার পূর্বপুরুষের চিহ্ন
আজও শতাব্দীর পর শতাব্দী কালের স্বাক্ষ্য বহন করে চলেছে
আমি তো এসেছি সিন্ধু সভ্যতা থেকে
মহাকালের স্বাক্ষী মহাস্থানগড়ের বেহুলা-লক্ষ্মীন্দর থেকে
পাহাড়পুরের বৌদ্ধ বিহার, তিতুমীর, হাজী শরীয়ত উল্লাহ
সোনা মসজিদ আমার পরিচয়।
আমি বাংলায় গান গাই, বাংলা আমার ভাষা
সাঁওতাল, মারমা, মগ, মুরং, টিপরা আর
সবুজ-শ্যামল নীলিমা ও বৈচিত্র্যে ভরা আমার জন্মভূমি
মাতৃভূমি প্রিয় সোনার দেশ আমার
জন্মভূমি প্রিয় বাংলাদেশই আমার অধিকার।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* মন্তব্য করতে পেজটি রিফ্রেশ করুন .