![]() |
| পরিচিতি |
কড়ি
কড়ির খোঁজেই শুরু হয় দিন
কড়ির খোঁজেই নেমে আসে রাত;কড়ির জন্যই
যেন স...ব আয়োজন,নিত্য প্রহসনি কাজ;
বেচে খোয়াব বেচে সময়
বেচে শ্রম বেচে ঘাম আর কখনও কখনও মাথা,
খুলি-ভর্তি আফসোস কিনি নিত্য;
তবু তুমি
আর প্রিয় মুখগুলো
বাঁচার আনন্দ বাঁচিয়ে রাখে!
কড়ির খোঁজেই ভোরে ছাড়ি ঘর
ফিরতে ফিরতে মধ্যরাত;কেননা
জীবন জ্বালানি চায়;আর ঘর এবং
তোমাদের মুখগুলো সব থেকে দামী এবং জীবন
প্রতিদিন এভাবেই বাঁচে ...
... ... ...
কুঁড়েমি শুধুই কুঁড়েমি কি ?
১.
আল্সের হ্রদে
ডুবে আছি,বউ,ডুবে থাকতে দাও;চুলোয় যাক
সংসার পাতি,জাহান্নামে,বসের অর্ডার।
প্রৈতি,তুমিও ফোটো,
আমি আজ,
বাজার কিংবা অফিস,কোথাও যাচ্ছি না।
আল্সের হ্রদে
ডুবে আছি,ডুবে থাকতে দাও।
২.
‘তুমি তো হাওয়ায় ভাস'-বউ বলে;
পা থেকে মাথাতক নিজেকে দেখি,
হেঁটে আসা পথের দিকে চাই,
টের পাই,বউ সত্য কথাই বলে;আজ অবধি
আমার স্বত্বে কোন বাস্তুভিটা নাই;
হাওয়ার নিদানে গড়া আমার প্রকৃতি,-ভেসে বেড়াই।
৩.
তাড়না কমে গেলে,
নিঝুম সে হ্রদ খুঁজে পায় বোধ,
জীবন নিজেই যেখানে ঘুমুতে আসে।
স্বত্বভাব মরে গেলে
জেগে ওঠে সন্ধিসাধ,যুক্তিযুক্ত চারপাশ
এমনকি কাল্সাপ!-হেসে ওঠে নেতি।
অজিতার গল্প
১.
চৌকাঠে তোমার ছায়া
গোধূলি বেলায়,
তবুওতো এলে!
পূর্ণতার প্রগাঢ় সানাই বাজছে সেই থেকে...
ভাবছি না ভবিষ্যৎ
আপাতত থাকা যাক চুর,নিবিড় প্রণয় মদে;জানি তো
বাসর রাতের ঘোর কেটে যায়;কেউই থাকে না অনন্য আর
একে অপরেরে কাছে;চৌকাঠে তোমার স্বর, মধ্যরাতে,
অমৃত মিলনের গান গাইছে...
২.
যে কথাটি
আপনা থেকেই পূর্ণ,গূঢ়তম কক্ষে যার বাস
সে কথাটি
অনুক্তে-ই মহত্তম,একান্তের প্রেমময় অভিসার;
স্ফুরিত কথার খাদে
কোথা সে মধু অনুক্তে শিখর স্পর্শী যা!
অজিতা,সে প্রাগাঢ় অনুক্ত-ই কি দেইনি তোমায়?
৩.
এতোটা শূন্যতা গুঁজে দিতেই কি এসেছিলে?
নদী ও অরণ্য স্বাদ এতো দামী?
আমি,
কষ্টের কৌটো খুলবো না বলে
একাই হাঁটছিলাম...
তুমি,
বহু চড়া মূল্য নিলে...
সাঁকোর গল্প
মোহটা কেটে গেলেই
একাকী উঠোন;ঝরাপাতার কীলকে নিভৃতে বসে থাকা।
এই সব ঝরাপাতা
স্মৃতি কুড়ানিয়ার কাজে লাগে,নয়তো পুরোটাই পরিতাপ।
সাঁকো পেরুনো পথিক
কবে আর সাঁকো কে করলো পুজো? কবে আর জেনে নিল
নির্মাতার,ক্লেশের কাহিনী?
মোহটা কেটে গেলেই
শেষ হয় রূপকথা;শুরু হয় ঝরে পড়ার ব্যর্থ ভ্রমন...
মোহটা কেটে গেলেই
শেষ হয় মধুমাস;শুরু হয় ঝরা পাতার মুক কাঁদন ...
থেকো
থেকো,
জল হয়ে
নিত্যের খুদিত সাধে;
থেকো,
ভূমি হয়ে
ভ্রুনের নিবিড় ন্যাসে;
থেকো,
সত্য হয়ে মৃত্যুর মত ছায়ায় ছায়ায়
থেকো,
ক্ষুধা হয়ে অবিরত যাপন জাঁতায়;
থেকো
অজিতা,রাধাসম মিথ হয়ে অয়নে অয়নে ....
ছিনালের ছল
একটি ফটক আর
ছোট্ট সড়ক টা পেরুলেই ঋত সেই মুখ
তাগিদের লাশ উপহাস করে দমকের বনে;
যদিও অভিজ্ঞতা শেষমেশ বেইমান নয়
এবং সময় অমৃতকে হেমলক বানাতে খুব বেশি নাটক করে না ...
সৈয়দ ওয়ালী
Reviewed by Pd
on
মার্চ ২৬, ২০১৫
Rating:
Reviewed by Pd
on
মার্চ ২৬, ২০১৫
Rating:

কোন মন্তব্য নেই:
সুচিন্তিত মতামত দিন