সুশান্ত কুমার রায়

সুশান্ত কুমার রায়
 বন্দী 

বন্দী আমি-
           শেকলে বাধা আমার হাত-পা,
           শৈশবের দুরন্তপনা আমাকে মুক্তির কথা স্মরণ করিয়ে দেয়।

বন্দী আমি-
           অফিসে, বাড়িতে, সন্তান-সন্ততি ও সহধর্মিনীর কাছে,
           তারুণ্যে ভরা কৈশোর আমাকে মুক্তির কথা স্মরণ করিয়ে দেয়।

বন্দী আমি-
           শেকলে বাধা আমার মন ও মনন,
           পরিবার, সমাজ, রাষ্ট্র কার কাছে যাবো আমি?

বন্দী আমি-
          মুক্তমত প্রকাশের স্বাধীনতা আমার খর্ব-
          প্রতিবন্ধকতা-বাধাবিপত্তি সংকীর্ণতার দেয়ালের গন্ডি পেরিয়ে-
          মুক্তির উল্লাসে আমি মানবতার গান গাইতে চাই।

কিন্তু বন্দী আমি-
           নিজেই নিজের বিবেকের কাছে,
           বিবেক বড়ই পীড়াদায়ক, ব্যাথিত করে তুলেছে আমায়-
           আর পেরে উঠতে পারিনা আমি-দুঃসহ জ্বালা যন্ত্রণায় উম্মাদ আমি।

বন্দী আমি-
         বন্দী আমি শত জনম ধরে,
         যতসব নিয়ম-নীতি আর শেকলের বেড়ে-
         বন্দী আমি শত জনম- হাজার জনম ধরে।


কবিতাটি  শুনতে নিম্নে নীল তীর চিহ্নে ক্লিক করুন -






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* মন্তব্য করতে পেজটি রিফ্রেশ করুন .