ঈকার হাতপাখা
চক্ররেলের হুইশেল দীর্ঘতম করে
বিকেলের মলাট
একইভাবে যখন প্রশ্রয় পায় বারান্দার অন্ধকার
অবাধ শাসনহীনতা নৈঃশব্দ্য সরিয়ে রাখে
আর ইঞ্জিনের আগে ছোটে যে তেলতেলা ঘাম
তাতে হেলান দিয়ে হাঁফ ছাড়তে দেখি
রেফমার্কা দিন ও
ঠাকুমার ঈকার হাতপাখা
এখন মুঠোভর্তি গঙ্গাজল ভরে নেওয়ার
ঝুরোঝুরো দৃশ্যগুলো কমবেশি সাঁতরায়
কাছেপিঠে
পিঠ ও মনের মার্জিনে
খুবলানো সন্ধ্যা দোল খায়
যখন দেখি উপচানো ধূপ ও ধোঁয়ার সহবাসে
শৈশবের আলোড়ন নেই
অথচ ঘরে আলোর প্রয়োজনীয়তা বাড়লে
পেটকাটা শিখাও
কেমন যেন মঙ্গলীয় হয়ে ওঠে
আর সেতারের বেদনাবোধ তীব্র হলে
বেঁকে যায় পিঠ
ও মনের মার্জিন
প্রতিটা মৃত্যু তো আর সম্পূর্ণতা পায় না
এবং আমার অভ্যাসেও দেখা যায় না কলসির ফুটো
অনিবার্যভাবে বেরিয়ে আসা থেকে বোঝা যায়
একটা গ্লাস তুলি পেলে নান্দনিক সৌজন্য প্রাপ্ত হয়
চক্ররেলের হুইশেল দীর্ঘতম করে
বিকেলের মলাট
একইভাবে যখন প্রশ্রয় পায় বারান্দার অন্ধকার
অবাধ শাসনহীনতা নৈঃশব্দ্য সরিয়ে রাখে
আর ইঞ্জিনের আগে ছোটে যে তেলতেলা ঘাম
তাতে হেলান দিয়ে হাঁফ ছাড়তে দেখি
রেফমার্কা দিন ও
ঠাকুমার ঈকার হাতপাখা
এখন মুঠোভর্তি গঙ্গাজল ভরে নেওয়ার
ঝুরোঝুরো দৃশ্যগুলো কমবেশি সাঁতরায়
কাছেপিঠে
পিঠ ও মনের মার্জিনে
খুবলানো সন্ধ্যা দোল খায়
যখন দেখি উপচানো ধূপ ও ধোঁয়ার সহবাসে
শৈশবের আলোড়ন নেই
অথচ ঘরে আলোর প্রয়োজনীয়তা বাড়লে
পেটকাটা শিখাও
কেমন যেন মঙ্গলীয় হয়ে ওঠে
আর সেতারের বেদনাবোধ তীব্র হলে
বেঁকে যায় পিঠ
ও মনের মার্জিন
প্রতিটা মৃত্যু তো আর সম্পূর্ণতা পায় না
এবং আমার অভ্যাসেও দেখা যায় না কলসির ফুটো
অনিবার্যভাবে বেরিয়ে আসা থেকে বোঝা যায়
একটা গ্লাস তুলি পেলে নান্দনিক সৌজন্য প্রাপ্ত হয়
রুমা ঢ্যাং অধিকারী
Reviewed by Pd
on
সেপ্টেম্বর ২১, ২০১৭
Rating:
Reviewed by Pd
on
সেপ্টেম্বর ২১, ২০১৭
Rating:

কোন মন্তব্য নেই:
সুচিন্তিত মতামত দিন