সাত ফোড়ন
১।
এখন আমার চূড়ান্ত খরা,
রক্তাল্পতায় ফুটে ওঠে
জ্যামিতিক নকশা।
সামনেই মরুদ্যান
নরম ঘাসের জমি
কিছুদূর এগোলেই
আমার পায়ের পাতায়
চুমুতে ভরিয়ে দিতো
নরম ঘাসেরা।
২।
দিনের আলোর গভীরে
লুকিয়ে রাতের ইতিহাস
নাটোরের ঘন অন্ধকারে
তোমার মুখোমুখি অন্যজন
আমার জায়গা তবে কোথায়?
দিনের শেষে, গোধূলির সময়ে?
৩।
দিকচিহ্নহীন নকশা হাতে এখনও
আল বাঁধে আরুণি সংকেতে।
আমার সীমানা চিহ্ন,
আল ছোঁয়া ফসলের ক্ষেতে।
৪।
ভাঙনের গান কখনও
উৎসবের থীম সং হতে পারে।
বছর শেষের চড়কের
শিহরণ যেমন।
৫।
একটা কবিতার জন্য প্রয়োজন
বরফের এক তীক্ষ্ণ ফলার
দীর্ঘ রাতের পরে, আমূলভাবে,
বিঁধে যাওয়া বুকের গভীরে।
স্ব -নির্বাচিত মৃত্যু যন্ত্রণা ছাড়া
কবিতা লেখা কি সম্ভব?
৬।
আমি বারংবার তোমার কাছে নতজানু
কারণ আমার অহংকার,
তোমার প্রেমের থেকে বেশী নয়।।
৭।
রাত্রির গভীরতায় হোক একান্ত পরিমাপ
বল, কে বেশী গভীর, আমি না রাত্রি?
১।
এখন আমার চূড়ান্ত খরা,
রক্তাল্পতায় ফুটে ওঠে
জ্যামিতিক নকশা।
সামনেই মরুদ্যান
নরম ঘাসের জমি
কিছুদূর এগোলেই
আমার পায়ের পাতায়
চুমুতে ভরিয়ে দিতো
নরম ঘাসেরা।
২।
দিনের আলোর গভীরে
লুকিয়ে রাতের ইতিহাস
নাটোরের ঘন অন্ধকারে
তোমার মুখোমুখি অন্যজন
আমার জায়গা তবে কোথায়?
দিনের শেষে, গোধূলির সময়ে?
৩।
দিকচিহ্নহীন নকশা হাতে এখনও
আল বাঁধে আরুণি সংকেতে।
আমার সীমানা চিহ্ন,
আল ছোঁয়া ফসলের ক্ষেতে।
৪।
ভাঙনের গান কখনও
উৎসবের থীম সং হতে পারে।
বছর শেষের চড়কের
শিহরণ যেমন।
৫।
একটা কবিতার জন্য প্রয়োজন
বরফের এক তীক্ষ্ণ ফলার
দীর্ঘ রাতের পরে, আমূলভাবে,
বিঁধে যাওয়া বুকের গভীরে।
স্ব -নির্বাচিত মৃত্যু যন্ত্রণা ছাড়া
কবিতা লেখা কি সম্ভব?
৬।
আমি বারংবার তোমার কাছে নতজানু
কারণ আমার অহংকার,
তোমার প্রেমের থেকে বেশী নয়।।
৭।
রাত্রির গভীরতায় হোক একান্ত পরিমাপ
বল, কে বেশী গভীর, আমি না রাত্রি?
রিয়া চক্রবর্তী
Reviewed by Pd
on
মার্চ ২৩, ২০১৭
Rating:
Reviewed by Pd
on
মার্চ ২৩, ২০১৭
Rating:

কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন
সুচিন্তিত মতামত দিন